Contact For add

Mon, Sep 9 2024 - 6:16:58 PM +06 প্রচ্ছদ >> আন্তর্জাতিক

Three Israelis killed by gunman at Jordanian border crossing: IDF investigatingজর্ডান সীমান্ত ক্রোসিংয়ে বন্দুকধারীর গুলিতে নিহত তিন ইসরায়েলি : তদন্ত করছে আইডিএফ

জর্ডান সীমান্ত ক্রোসিংয়ে বন্দুকধারীর গুলিতে নিহত তিন ইসরায়েলি : তদন্ত করছে আইডিএফ

হলি টাইমস ডেস্ক :

পশ্চিম তীর ও জর্ডান সীমান্তের অ্যালেনবি ব্রিজ ক্রসিংয়ে বন্দুকধারীদের গুলিতে তিন ইসরায়েলি নিহত হয়েছেন। পরে অবশ্য নিরাপত্তাকর্মীদের গুলিতে ওই বন্দুকধারীও নিহত হয়। নিহতরা হলেন ৬১ বছর বয়সী ইয়োহানান শোরি, ৬৫ বছরের ইউরি বার্নবাম এবং আদ্রিয়ান মার্সেলো পডজামজার। নিহত ওই তিন ব্যক্তি সীমান্ত ক্রসিংয়ে নিরাপত্তাকর্মী ছিল তবে তারা সামরিক কর্মকর্তা ছিলেন না। বিষয়টি গভীরভাবে তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে আইডিএফ। 

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এক বিবৃতিতে জানিয়েছে, হামলাকারী জর্ডানের আল-কারামেহ শহর থেকে একটি ট্রাক করে রোববার সকালে অ্যালেনবি সেতু ক্রসিংয়ে আসেন। এরপর সীমান্ত রক্ষীদের লক্ষ্য করে তিনি গুলি করেন।এই ক্রসিংকটি কিং হুসেইন ক্রসিং নামেও পরিচিত।

বিবৃতিতে বলা হয়, ইসরায়েলের নিরাপত্তা বাহিনীর সদস্যরা বন্দুকধারীকে গুলি করে হত্যা করেছেন। ট্রাকটিতে কোনো বিস্ফোরক ছিল কি না, তা তাঁরা খতিয়ে দেখেছেন।

জর্ডান জানিয়েছে, তারা ঘটনাটি তদন্ত করছে। ইসরায়েল নিয়ন্ত্রিত এমন একটি জায়গায় ঘটনাটি ঘটেছে, যেখানে জর্ডানের ট্রাকগুলো মালামাল খালাস করে। এই ঘটনার পর দুই দিক থেকেই ক্রসিংটি বন্ধ করে দেওয়া হয়েছে।

ইসরায়েলি রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম কান নিউজ জানিয়েছে, হামলাকারী ৩৯ বছর বয়সী জাজি পেশায় একজন ট্রাক চালক ছিলেন।

ভিডিও ফুটেজে দেখা গেছে, হামলাকারী প্রথমে টার্মিনালে হেঁটে যান এবং তাদেরকে ঠান্ডা মাথায় তিনটি গুলিও করে।

ঘটনার পর জর্ডানের সঙ্গে ইসরায়েলের সব সীমান্ত ক্রসিং বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি বিমানবন্দর কর্তৃপক্ষ।

অ্যালেনবি ব্রিজ ক্রসিং, যা কিং হোসেইন সেতু নামেও পরিচিত- এটা পশ্চিম তীর ও জর্ডানের মধ্যে বৈধ পারাপারের একমাত্র পথ। এটিই একমাত্র রাস্তা যেটি ইসরায়েলের ভেতর দিয়ে যায়নি। জর্ডান এবং ইসরাইলের মধ্যে নিরাপত্তা, বাণিজ্য এবং কূটনৈতিক সম্পর্ক রয়েছে। 

এই ঘটনার পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু একে ইসরায়েলের জন্য ‘একটি কঠিন দিন’ বলে আখ্যা দিয়েছেন।  তিনি বলেছেন, একজন ঘৃণ্য সন্ত্রাসী অ্যালেনবি ব্রিজে আমাদের তিন নাগরিককে ঠাণ্ডা মাথায় হত্যা করেছে।  একই সাথে নিহতদের পরিবারের প্রতিও তিনি সমবেদনা জানান।

 



Comments