Contact For add

Thu, Sep 5 2024 - 3:30:50 PM +06 প্রচ্ছদ >> স্বাস্থ্য

চিকিৎসকদের উপর হামলা নিন্দনীয়: চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবেচিকিৎসকদের উপর হামলা নিন্দনীয়: চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে

চিকিৎসকদের উপর হামলা নিন্দনীয়: চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে
গত ১ সেপ্টেম্বর ২০২৪ ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসকদের উপর হামলায় তীব্র নিন্দা জানিয়েছে স্বাস্থ্য আন্দোলন।  স্বাস্থ্য আন্দোলন প্রেরিত বিজ্ঞপ্তিতে বলা হয়,  বিগত সময়গুলোতে চিকিৎসকদের ‍উপর হামলার সঠিক তদন্ত এবং সুষ্ট প্রতিকার নিশ্চিত না হওয়ায় এগুলো নিয়মিত ঘটে আসছে। চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত যেমন করতে হবে তেমনি গরীর রোগীদের সেবাও নিশ্চিত করার আহবান জানিয়েছে স্বাস্থ্য আন্দোলন। 
 
 
স্বাস্থ্য আন্দোলন এর সদস্যরা বলেন, আমরা জানতে পেরেছি চিকিৎসকদের উপর নানাভাবে চাপ প্রয়োগ করা হচ্ছে। যা তাদের কাজে বিঘ্ন ঘটাচ্ছে এবং মানসিক চাপ সৃষ্টি করছে। আমরা এ সকল ঘটনার সুষ্ঠ তদন্ত, বিচার ও চিকিৎসকদের কাজের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানাচ্ছি এবং এ সকল অবস্থার অবসানে স্বাস্থ্য সুরক্ষা আইনটি অনতিবিলম্বে পাশ করার জন্য সরকারের প্রতি আহবান জানাই।
 
 
বিজ্ঞপ্তিতে বলা হয়,  চিকিৎসা অবহেলার অভিযোগে প্রায়শই চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের উপর আক্রমণ করা হয়। যা অযৌক্তিক ও বেআইনী। কোন রোগী চিকিৎসা অবহেলা হয়েছে কিনা তা নিরীক্ষার বিষয় এবং শুধুমাত্র বিশেষজ্ঞদের দ্বারাই তা প্রমাণীত হতে পারে। অনুমানের ভিত্তিতে কোন চিকিৎসককে   আক্রমন না করতে আমরা সকলকে আহবান জানাই। আমরা মনে করি কোন চিকিৎসকের বিরুদ্ধে অভিযোগ থাকলে তা বাংলাদেশ মেডিক্যাল ও ডেন্টাল কাউন্সিলে দাখিল করতে হবে এবং দাখিল করার জন্য সকলকে অনুরোধ জানাই।
 
 
 
পাশাপাশি দ্রুত স্বাস্থ্য সুরক্ষা আইনটি পাশ করার জন্য স্বাস্থ্য আন্দোলন সরকারকে আহবান জানায়। যাতে রোগী সুরক্ষা, চিকিৎসক ও স্বাস্থ্য সুরক্ষা, চিকিৎসক, হাসপাতাল ইত্যাদি কর্তৃপক্ষের দায়িত্ব সুস্পষ্ট উল্লেখ থাকতে হবে। হাসপাতাল ও চিকিৎসক অডিটের বিষয়গুলো যুক্ত করারও আহবান জানানো হচ্ছে। যা মানুষের ক্ষুদ্ধ হওয়ার প্রেক্ষিতে অভিযোগ প্রদানের সুযোগ করে দিতে পারে।
 
 
ছাত্র-জনতার আন্দোলনের মাধ্যমে যে অর্জন হয়েছে তা ধরে রাখতে ধৈর্য্য, পারস্পরিক সহযোগিতা, শ্রদ্ধা এবং নাগরিক ঐক্য থাকা জরুরি। স্বাস্থ্য আন্দোলন নাগরিকদের ধৈর্য্যের সাথে বিদ্যমান সময় অতিবাহিত করে। 


Comments

Place for Advertizement
Add