Contact For add

Thu, Jul 25 2024 - 5:41:08 PM +06 প্রচ্ছদ >> আন্তর্জাতিক

Post-war Gaza will be radical-free: Netanyahu's speech to US Congressযুদ্ধ পরবর্তী গাজা হবে কট্টরপন্থী মুক্ত : মার্কিন কংগ্রেসে নেতানিয়াহুর ভাষণ

যুদ্ধ পরবর্তী গাজা হবে কট্টরপন্থী মুক্ত : মার্কিন কংগ্রেসে নেতানিয়াহুর ভাষণ

আন্তর্জাতিক ডেস্ক :

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, যুদ্ধ পরবর্তী গাজাকে কট্টরপন্থী মুক্ত করা হবে। মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের সিনেট ও হাউস অব রিপ্রেজেনটেটিভসের যৌথ অধিবেশনে চতুর্থবারের মতো ভাষণ  দেওয়ার সময় তিনি এই ঘোষণা দেন। আমেরিকার স্থানীয় সময় বুধবার (২৪ জুলাই) তিনি এ ভাষণ দেন। ভাষণে তিনি বিভিন্ন বিষয়ে নিয়ে কথা বলেন।এর আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল তিনবার মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দিয়েছিলেন।

ইসরায়েলের প্রতিপক্ষ বিশেষ করে ইরান ও এর সমর্থিত গোষ্ঠীগুলোকে ইঙ্গিত করে ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র ও ইসরায়েলকে অবশ্যই একসঙ্গে থাকতে হবে। কারণ, আমরা যখন একসঙ্গে থাকি তখন সোজাসাপ্টা একটি বিষয়ই ঘটে- আমরা জিতি, তারা হারে।   মি.নেতানিয়াহু আরব বিশ্বে মার্কিন মিত্রদের সঙ্গে ইসরায়েলের সম্ভাব্য মৈত্রীর বিষয়টিও এসময়  উল্লেখ করেন।

তিনি অভিযোগ করেন,  ওয়াশিংটনে ইসরায়েলবিরোধী যে বিক্ষোভ হচ্ছে তার পেছনে রয়েছে ইরান। ইরান বিক্ষোভকারীদের টাকা দিয়ে কিনে নিয়েছে।

তিনি  আরো বলেন, আমরা সবাই জানি, ইরানই ইসরায়েলবিরোধী বিক্ষোভে মদদ দিচ্ছে এবং যা এই মুহূর্তে এই ক্যাপিটল হিলে অবস্থিত মার্কিন কংগ্রেস ভবনের বাইরে অনুষ্ঠিত হচ্ছে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী দাবি করেন, গাজার দুর্ভিক্ষের জন্য হামাসই দায়ী এবং গাজার বেসামরিক নাগরিকদের রক্ষা করছে ইসরায়েল। এ সময় নেতানিয়াহু আরো বলেন, অগ্রাধিকার ভিত্তিতে মার্কিন সামরিক সহায়তা গাজার যুদ্ধ শেষ করার প্রক্রিয়াকে ত্বরান্বিত করছে এবং একই সঙ্গে মধ্যপ্রাচ্যে সীমান্ত যুদ্ধ বন্ধ করতে সহায়তা করছে।

এই ভাষণের একপর্যায়ে ডেমোক্রেটিক পার্টির আইনপ্রণেতারা বারবার ইসরায়েলি প্রধানমন্ত্রীর কাছে যুদ্ধ পরবর্তী গাজায় কী হবে সেই পরিকল্পনা জানতে চান। এ প্রশ্নের জবাবে তিনি জানান, ইসরায়েল হামাসকে নির্মূল করতে চায়। এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষকে গাজা ও পশ্চিম তীর শাসনকারী কর্তৃপক্ষ হিসেবে মেনে নিতেই অনিচ্ছুক তিনি।

নেতানিয়াহু আরও বলেন, ইসরাইল গাজাকে পুনর্বাসন করতে চায় না এবং হামাসের সঙ্গে যুদ্ধের পরে ছিটমহলটি এমন ফিলিস্তিনিদের নেতৃত্বে থাকা উচিত, যারা ইসরায়েলকে ধ্বংস করতে চায় না।

নেতানিয়াহুর বক্তব্যকে বিরোধী দল রিপাবলিকান পার্টি করতালি দিয়ে স্বাগত জানান।  এ সময় কয়েকজন ডেমোক্র্যাট আইনপ্রণেতা চুপচাপ তাদের আসনে বসে থাকনে।

ইসরায়েলি প্রধামন্ত্রী যখন ভাষণ দিচ্ছিলেন তখন ক্যাপিটল হিলের বাইরে  ফিলিস্তিনের সমর্থনে আমেরিকায় বসবাসকারী বিভিন্ন দেশের ইসলামপন্থীরা বিক্ষোপ প্রদর্শন করছিলো। তারা ফিলিস্থিনে যুদ্ধ বিরতী চায় এবং ফিলিস্তিনের সাধারণ মানুষকে নিরাপদে রাখার আহ্বান জানান।

সশস্ত্র গোষ্ঠি হামাসের  হাতে জিম্মি  ইসরায়েলিদের পরিবার এবং  শত শত মার্কিন সমর্থক ওয়াশিংটনে কংগ্রেস ভবনের সামনে বিক্ষোভ করেছে। তারা ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সমর্থন জানিয়েছেন । 

 



Comments