Contact For add

Sun, Jul 7 2024 - 3:04:22 PM +06 প্রচ্ছদ >> স্বাস্থ্য

খেলাধূলা ও শরীরচর্চার পরিবেশ সৃষ্টিতে স্থানীয় সরকারের নীতিমালা জরুরিখেলাধূলা ও শরীরচর্চার পরিবেশ সৃষ্টিতে স্থানীয় সরকারের নীতিমালা জরুরি

খেলাধূলা ও শরীরচর্চার পরিবেশ সৃষ্টিতে স্থানীয় সরকারের নীতিমালা জরুরি

দিন দিন নগরগুলোতে কমে যাচ্ছে খেলাধূলা ও শরীরচচার পরিবেশ। ফলে শিশুরা ঘরে বন্দী আর প্রাপ্ত বয়স্করা শরীরচচ্চার পরিবেশ না পাওয়ায় প্রয়োজনীয় কায়িক পরিশ্রম করছে না।  খেলাধূলা শিশু কিশোরদের মাদক ও হতাশা হতে বিরত রাখতে গুরুত্বপুর্ণ ভূমিকা রাখে। ২০১৮ সালের জরিপ অনুযায়ী, দেশের ২৯.১৩% জনগোষ্ঠী বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশকৃত শারীরিক পরিশ্রম করে না।  বাংলাদেশে প্রতি বছর অসংক্রামক রোগের কারণে উল্লেখযোগ্য সংখ্যক মানুষের মৃত্যু হয়, যা দেশের মোট মৃত্যুর ৬৭%। এসকল রোগ প্রতিরোধের  জন্য নিয়মিত শরীরচর্চার বৃদ্ধি জরুরি। দেশের সকল জেলা, উপজেলা এবং ইউনিয়নে খেলাধুলা ও শরীরচর্চায় জনসাধারণের সম্পৃক্ততা বাড়ানোর জন্য স্থানীয় সরকারের এ সংক্রান্ত নীতিমালা প্রণয়ন করা প্রয়োজন।

৬ জুলাই ২০২৪  জাতীয় ক্রীড়া পরিষদের সভাকক্ষে সেন্টার ফর ল এন্ড পলিসি এফেয়ার্স (সিএলপিএ) আয়োজিত ”দেশের সকল জেলা, উপজেলা এবং ইউনিয়নে খেলাধুলা ও শরীরচর্চায় জনসাধারণের সম্পৃক্ততা বৃদ্ধিতে করণীয়” বিষয়ক আলোচনা সভায়  বক্তারা এই অভিমত ব্যক্ত করেন।  সভায় জাতীয় ক্রীড়া পরিষদের ৩০টি ফেডারেশন ও এসোসিয়েশনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

বক্তারা বলেন, দেশের সকল জেলা, উপজেলা এবং ইউনিয়নে খেলাধুলা ও শরীরচর্চায় জনসাধারণের সম্পৃক্ততা বাড়ানোর জন্য প্রয়োজন খেলার জায়গা ও বাজেট। আর এ ক্ষেত্রে স্থানীয় সরকারের ভূমিকা গুরুত্বপুর্ণ।  শরীরচর্চাকে প্রাধান্য দিয়ে সকল স্কুল ও কলেজের কারিকুলাম উন্নত করতে হবে। স্থানীয় সরকার প্রতিষ্ঠান যেমন পৌরসভা, ইউনিয়ন পরিষদ, এবং সিটি কর্পোরেশন থেকে বাজেট বরাদ্দ নিয়ে খেলাধুলার জন্য মাঠ, পার্ক এবং পুকুর সংরক্ষণ করতে হবে। শিশুদের জীবন রক্ষার্থে স্কুল পর্যায়ে সাঁতার বাধ্যতামূলক করতে হবে। এছাড়া অন্যান্য ফেডারেশন যেমন দাবা, ফুটবল, কারাতে, সাইক্লিং, এবং হ্যান্ডবলসহ অন্যান্য খেলা তৃণমূলে বিস্তৃত করতে হবে। সভায় খেলাধূলা ও শরীরচচার পরিবেশ সৃষ্টিতে স্থানীয় সরকারের নীতিমালা প্রণয়ন ও জাতীয় ক্রীড়া নীতির খসড়া  দ্রুত পাশের আহবান জানানো হয়।

সভায় বক্তব্য রাখেন  আসাদুজ্জমান কোহিনুর ,সাধারন সম্পাদক ,বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশন ,মো. তাহেরুল আলম চৌধুরী (স্বপন), সাধারন সম্পাদক, বাংলাদেশ সাইক্লিং ফেডারেশন, মো. সাহাবুবুল আলম রানা , সাধারন সম্পাদক ,বাংলাদেশ হকি ফেডারেশন , জনস্বাস্থ্য বিশেষ্ণগ অধ্যাপক আ ফ ম সারোয়ার , আমিনুল ইসলাম বকুল ও সৈয়দ মাহবুবুল আলম সেন্টার ফর ল এন্ড পলিসি এফেয়ার্স (সিএলপিএ )।

 


Comments

Place for Advertizement
Add