Tue, Jul 9 2024 - 9:06:30 AM +06

সত্যিই কি বাতাসে ভাসতে পারে জলহস্তী?


News Image

যুক্তরাজ্যের রয়্যাল ভেটেরিনারি কলেজের এক গবেষণায় দেখা গেছে, বিশালাকার জলহস্তী কিছু সময়ের জন্য বাতাসে ভাসতে পারে। অবিশ্বাস্য হলেও প্রাণিবিশেষজ্ঞরা জানিয়েছেন,  ভারী শরীর ও চার পা একসঙ্গে ওপরে তুলে ০.৩ সেকেন্ড পর্যন্ত বাতাসে ভাসতে পারে জলহস্তী। এক সেকেন্ডের কম সময়ের জন্য বাতাসে ভাসলেও এটি বিশালদেহী জলহস্তীর জন্য বেশ বড় বিষয়। যুক্তরাজ্যের উত্তর ইয়র্কশায়ারের ফ্ল্যামিঙ্গো ল্যান্ডে দুটি জলহস্তীকে প্রথম বাতাসে ভাসতে দেখেন গবেষকেরা। খবর বিবিসির
গবেষক জন হাচিনসম জানিয়েছেন, জলহস্তী দ্রুত চলার জন্য যেভাবে বাতাসে ভাসে, তা দেখা বেশ আকর্ষণীয়। জলহস্তীদের নিয়ে কাজ করা কঠিন। কারণ, এরা বেশির ভাগ সময় পানিতে থাকে। আবার জলহস্তীদের কাছে থাকাও বেশ বিপজ্জনক।
পূর্ণবয়ষ্ক একটি জলহস্তীর ওজন দুই টন পর্যন্ত হয়ে থাকে। বিশাল শরীরের পেছনের ও সামনের অংশ ক্রমান্বয়ে সামনের দিকে নিয়ে আদর্শ চতুষ্পদী প্রাণীর মতো হাঁটতে পারে জলহস্তী। গবেষণায় দেখা গেছে, ধীরে হাঁটা বা দ্রুত দৌড়ানোর সময়ও বাতাসে ভাসতে পারে জলহস্তী। এ বিষয়ে গবেষক কিয়েরান হলিডে জানিয়েছেন, জলহস্তীর গতিবিধি সম্পর্কে নতুন তথ্য জানার সুযোগ করে দিয়েছে এই গবেষণা।